Tuesday, January 19, 2016

মুর্তি পুজোর মোত্সবে গণতন্তর লাগে কোন কাজে? অপরাধ অন্যায়ের প্রতিবাদে,অপরাধ শম্বুক হত্যার প্রতিবাদে মহারাজ!লে গেরুয়া! দলিত হত্যার প্রতিবাদ করিলেই রাজনীতি,আর গৌরিকায়ণে অবাধ আইনি লুন্ঠন সৃষ্টি সুখের প্রলয়োল্লাস,সানি লিওনির নাচন কোঁদন! বাংলা আবার সেই নিরুত্তাপ! হোক কলরব নিঃখোঁজ,দিল্লী ও বাকী দেশ তোলপাড় করা এসএফআই অচিন পাখি! তেল যখন 160 ডলার ছিল, সব দাম বাড়া ইত্যাদি তেলের অজুহাতে বাড়িল,আজ তেল কুড়ি ডলারের কাছাকাছি,দশ জলারও হইতাছে।রাশিয়ায তেলের দাম ত্রিশ শতাংশ কম হইल,সবচেয়ে কম কমতি হইল আমেরিকায় বাইশ শতাংশ। ভারতে কিছ্ছুই কমিল না।তেলে র 140 - 150 ডলারের লাভ কাহার পকেটে,কেহ জিজ্ঞাসা করিলেই মাথা কাটিবে এবং ইহাই গৌরিকায়ণ। গণতন্ত্রে মোগো আস্থা আছে,কিন্তু গণতন্ত্রে মগের মুল্লুক হয় না। মোরা হইলাম গিয়া অন্ধ ভক্ত। দ্যাশ হইল মোগো গুচ্ছের ক্লাব। জাতীয়তা হইল ধর্মান্দ মস্তানি। পলাশ বিশ্বাস

মুর্তি পুজোর মোত্সবে গণতন্তর লাগে কোন কাজে?

অপরাধ অন্যায়ের প্রতিবাদে,অপরাধ শম্বুক হত্যার প্রতিবাদে মহারাজ!লে গেরুয়া!

দলিত হত্যার প্রতিবাদ করিলেই রাজনীতি,আর গৌরিকায়ণে অবাধ আইনি লুন্ঠন সৃষ্টি সুখের প্রলয়োল্লাস,সানি লিওনির নাচন কোঁদন!

বাংলা আবার সেই নিরুত্তাপ!

হোক কলরব নিঃখোঁজ,দিল্লী ও বাকী দেশ তোলপাড় করা এসএফআই অচিন পাখি!

তেল যখন 160 ডলার ছিল, সব দাম বাড়া ইত্যাদি তেলের অজুহাতে বাড়িল,আজ তেল কুড়ি ডলারের কাছাকাছি,দশ জলারও হইতাছে।রাশিয়ায তেলের দাম ত্রিশ শতাংশ কম হইल,সবচেয়ে কম কমতি হইল আমেরিকায় বাইশ শতাংশ। ভারতে কিছ্ছুই কমিল না।তেলে র 140 - 150 ডলারের লাভ কাহার পকেটে,কেহ জিজ্ঞাসা করিলেই মাথা কাটিবে এবং ইহাই গৌরিকায়ণ।

গণতন্ত্রে মোগো আস্থা আছে,কিন্তু গণতন্ত্রে মগের মুল্লুক হয় না।

মোরা হইলাম গিয়া অন্ধ ভক্ত।

দ্যাশ হইল মোগো গুচ্ছের ক্লাব।

জাতীয়তা হইল ধর্মান্দ মস্তানি।


পলাশ বিশ্বাস

গবেষক ছাত্র ভারমুলা রোহিতের আত্মহত্যার প্রতিবাদে আজও বিক্ষোভে উত্তাল হায়দরাবাদ। সেন্ট্রাল ইউনিভার্সিটির ক্যাম্পাসে চলছে অবস্থান বিক্ষোভ। একইসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী দত্তাত্রেয়র বাড়ির বাইরে প্রতিবাদ জানাচ্ছেন তেলেঙ্গানার জাগ্রুতি যুব মোর্চার সদস্যরা। বিক্ষোভের আঁচ লেগেছে পুনের FTII-তেও। একদিনের প্রতীকী অনশন পালনের সিদ্ধান্ত নিয়েছেন পড়ুয়ারা।


হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের দলিত শিক্ষার্থী রোহিত ভেমুলার আত্মহত্যার জন্য এক কেন্দ্রীয়মন্ত্রী ও বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যন্সেলরসহ ছয়জনকে অভিযুক্ত করেছে পুলিশ। টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতা

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিক্ষোভ ও চাপের মুখেই রোহিতের আত্মহননের বিষয়ে তৎপর হয় পুলিশ। তদন্তে বের হয়ে আসে কেন্দ্রীয় মন্ত্রী বন্দারু দত্তাত্রেয় ও ভিসি আপ্পা রাওয়ের নাম।    

বিষয়টি তদন্ত করার জন্য বিশ্ববিদ্যালয়ে দুই সদস্যের এক দল পাঠিয়েছেন শিক্ষামন্ত্রী স্মৃতি ইরানি।

প্রসঙ্গত, রবিবার রাতে ছাত্রাবাসের কক্ষে গলায় ফাঁসি দিয়ে আত্মহত্যা করেন পিএইচডি পর্যায়ের ছাত্র রোহিত ভেমুলা। রোহিত তার সুইসাইড নোটে কাউকে দায়ী না করে গেলেও তার মৃত্যুতে উত্তাল হয়ে ওঠে ক্যাম্পাস।  

শিক্ষার্থীদের অভিযোগ, গত আগস্টের একটি ঘটনায় রোহিত-সহ আরও পাঁচ ছাত্রের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে স্মৃতি ইরানিকে চিঠি লেখেন দত্তাত্রেয়। আর সেই চিঠির জেরেই তাঁদের সঙ্গে বৈষম্যমূলক ব্যবস্থা নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদিও তাঁর বিরুদ্ধে ওঠা এই অভিযোগ অস্বীকার করেছেন দত্তাত্রেয়।


ছেলে মেয়ের লুকিয়ে পর্ন দেখার উপর বাবা-মা'র নজরদারি! আসতে চলেছে বাডি গার্ড

গত বছর অগাস্টে কেন্দ্রীয় সরকার প্রায় ৯০০ টি পর্ন সাইট ব্যান করে। এই নিয়ে পক্ষে ও বিপক্ষে দেশ জুড়ে বিতর্ক তৈরি হয়। তবে টেলিকম কোম্পানিরা আরও একধাপ এগিয়ে পর্ন সাইট অপারেট নিয়ে নয়া টুলস আনতে চলেছে। যেখানে মা বাবারা ইন্টারনেট ব্যবহারে সন্তানদের উপর নজরদারি চালাতে পারবে নিজের ইচ্ছেমতো।


শিক্ষা ও উচ্চশিক্ষার গৌরিকায়ণের বলি হল হাযদারাবাদ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্কলার রোহিত,জাতিতে তিনি দলিত।তাহার অপরাধ ইয়াকুব মেননের ফাঁসির সময়ে তাহার সংগঠন আম্বেডকর ছাত্র সংগঠন মৃত্যুদন্দের বিরুদ্ধে প্রতিবাদ প্রদর্শন করেছিল এবং ইহার চাইতেও বড় অবরাধ আম্বেডকরপন্থী ছাত্ররা সঙ্ঘ পরিবারে ছাত্র সংগঠনের মোকাবিলায় নামার সাহস দেখাইয়াছিলেন।


অবিলম্বে শাস্ত্র সম্মত ভাবে ইন্দ্রাসন টলিয়া উঠিল।রাজত্ব যায় যায়।অসুর বধের আয়োজন হইল।মহিষাসুরবধ সম্পন্ন হইল কিনা শম্বুক হত্যা হইল,রামভক্ত ও দুর্গাবাহিনী বলিবে।


দত্তাত্রেয় পুরাণঃস্টার্টআপে শ্রম আইনে শেষ করার পাইলট প্রজেক্ট,তিন বছরের ট্যাক্স ছাড় সহ শ্রম আইনের আওতার বাইরে রুজি রোজগারের অভিনব শিক্ষা রোজগার উন্নয়নের ত্রিফলার দায়িত্বে সঙঘ পরিবারের নাগপুর মুখ্যালয়ে শ্রী বিষ্ণুর নির্দেশে যে গুই মন্ত্রির ভূমিকা অভূতপূর্ব, সেই তিনি কেন্দ্রীয শ্রম মন্ত্রী  দত্তাত্রেয় অবিলম্বে রাষ্ট্রদ্রোহী আম্বেডকর পন্থী দলিত শম্বুক হত্যার ফরমান জারি করিয়া দিলেন,যাহা পালন করিলেন অক্ষরে অক্ষরে ভারতের শিক্ষা মন্ত্রী স্মৃতি ইরাণি বারম্বার ভাইস চ্যান্সেলারকে চিঠি লিখিয়া প্রতিবাদী দলিত ছাত্রদের ইউনিভার্সিটি হস্টেল তেকে বাহির করিয়া।


সারা দেশে ছাত্রেরা জাতি ধর্ম মতবাদ নির্বিশেষে একই সঙ্গে লাল নীল ঝান্জা সমাহারে প্রতিবাদ করিতেছেন,তাহার কিছু দিল্লীর ছবি এি লেখার সঙ্গে পাইবেন।সারা দেশে প্রতিবাদে নেতৃত্ব এসএফআইয়ের কিন্তু বাংলাতে টুঁ শব্দটাই নাই।কিম্ আস্চর্য্যম্?


সবজান্তা মীডিয়া হাঁকিয়া কহিলেন রাজনীতি হইতাছে,ন রাজনীতি বিশ্ববিদ্যালয় দখল করিতাছে।রাজনীতি শিক্ষা বাজার খুলিয়াছে।তাহা অপরাধ নহে।


ধর্ষণ হইতাছে।অপরাধ নহে।হত্যা হইতাছে।অপরাধ নহে।


স্বাধিকার ভঙ্গ ও পদে পদে রাজনেতিক হস্তক্ষেপে গেরুয়াকরণ হইতাছে,অপরাধ নহে।


অপরাধ অন্যায়ের প্রতিবাদে,অপরাধ শম্বুক হত্যার পর্তিবাদে মহারাজ।লে গেরুয়া।


তেল যখন 160 ডলার ছিল, সব দাম বাড়া ইত্যাদি তেলের অজুহাতে বাড়িল,আজ তেল কুড়ি ডলারের কাছাকাছি,দশ জলারও হইতাছে।রাশিয়ায তেলের দাম ত্রিশ শতাংশ কম হইल,সবচেয়ে কম কমতি হইল আমেরিকায় বাইশ শতাংশ।


ভারতে কিছ্ছুই কমিল না।তেলে র 140 - 150 ডলারের লাভ কাহার পকেটে,কেহ জিজ্ঞাসা করিলেই মাথা কাটিবে এবং ইহাই গৌরিকায়ণ।উন্নয়ণ।


অসহিষ্ণুতা প্রতিবাদে বাংলা নিরুত্তাপ ছিল এমনিতেই।


দলিতের, আদিবাসী ও পিছিয়ে পড়া মানুষের জীবন জীবিকা সংগ্রাম ও মুক্ত বাজারি পিপপি উন্নয়ণের সেনসেক্স দাবদাহে এক চেটিয়া জনসংহার আগ্রাসন বটতলার পাতা ভর্তি তেস সর্বস্ব সবজান্তা চ্যানেল প্যানেল ও মীডিয়ায় এক্কেবারেই নিষিদ্ধ।


যাহা ধর্মোন্মাদী উগ্র জাতিয়তা এবং বর্ণবিদ্বেষী গ্লোবায়ণের কু ক্লাক্স ক্লান,নিও নাজি ও ভারতের হিন্দুত্ব জেহাদের যৌথ পরিকল্পনা মেকিং ইন ইন্ডিয়া স্টার্টআপ।


অর্থাত শয়ন রমণ ধর্ষণ লুঠ মগের মুলুক পকেটমারি জালিয়াতি সবকিছুই উন্নয়ণ খাতে এবং আম আদমী ও আম ঔরতের স্বর্গবাসের স্থাই ইন্তেজাম -জাপানি তেলে মগ্ন বাঙালি বুঝিবে না কোথাকার তেল কোথায় যাইতাছে।


অতএব সারা ভারতে জাতের নামে ,ধর্মের নামে বর্ণবিদ্বেষী ধর্মান্ধ জাতীয়তাবাদের বিরুদ্ধ নিজের অন্তিম ভাষণে ওবামা কি কহিলেন,ক্যামনে অর্থব্যবস্থার পাই পাই হিসাব কংগ্রেসে দাখিল করিলেন,ক্যামনে বিদেশ নীতি,প্রতিরক্ষা,আন্তরিক সুরক্ষা,পরিবেশ সহ প্রতেকটি বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হইল এবং তা কার্যকরী করা হইল,তাহার বিস্তরিত কৈফিয়ত মার্কিন আম নাগরিক ও কংগ্রেসকে দিলেন,তাহা নিয়া কোনো আলোচনাই হইল না।


গণতন্ত্রে মোগো আস্থা আছে,কিন্তু গণতন্ত্রে মগের মুল্লুক হয় না।

মোরা হইলাম গিয়া অন্ধ ভক্ত।

দ্যাশ হইল মোগো গুচ্ছের ক্লাব।

জাতীয়তা হইল ধর্মান্দ মস্তানি।

মুর্তি পুজোর মত্সবে গণতন্তর লাগে কোন কাজে?



আমাগো মগের মুল্লুক চাই চাই,উপরন্তু লে গেরুয়া, গৌরিকায়ণও চাই যেহেতু সমাজের তলানিতে যাহারা তাহাদের মাতব্বরি ভদ্র প্রগতির বাংলা কোনো কালে বর্দাস্ত করে নাই,ইহার জন্যই ভাংলা ভাগ,ভারত ভাগ,দলিত বহুজন বাঁচিল কি মরিল,সেই ভাগাড়ের খবরে কার কি মাথাব্যথা ।তার চেয়ে ঝাঁচ্যাক সানি জলওয়া ঠের ভালো।


তাহার চাইতেও ভালো বজরংবলি।যেহেতু সবজান্তা মীডিয়ায় জোর খবর হিন্দুত্বে নাকি প্রবল আস্থা বিশ্বেশ্বরের,তাই পকেটে হনুমানজির মুর্তি রাখিয়াছেন।আমেরিকার প্রবল প্রতিবত্তি ,সৈন্যশক্তি,বিশ্বজোড়া সাম্রাজ্য ও সৈন্য সমাবেশ, রণতরি,উপগ্রহ ইত্যাদি ওবামার সুরক্ষার জন্য যথেষ্ট নয়। হনুমানজির কৃপায় তিনি দুদু বার রাষ্ট্রপতি এবং হনুমানজিই তাহার শক্তি আস্থা।


খোঁজ যদিও হয় নাই তাহার কটা আঙুলে কি কি গ্রহ শানিতি নিবারণে কি কি রত্ন অথবা কোন কোন জ্যোতিষী বাবাজির সঙ্গে তিনি বিরিন্চি বাবা মারফত যোগাযোগ রাখিয়াছেন বা তাহার ব্যক্তি জীবনে পতন্জলি প্রকল্পের কি মহিমা।


দলিতদের মারিবার জন্যই দেশভাগ।দেশভাগে গোটা পূব বাংলার দলিতদের ভিঠেছাড়া উদ্বাস্তু করে বাংলার ইতিহাস ভূগোল হইতে বাহির করিবার পরও সাধ মিটিল না,তাই সর্বদলীয় সহমতি উদ্যোগে 2003 সালে নাগরিকত্ব সংশোধনের কালা কানুন।সিপিএম তৃণমূল কংগ্রেস বিজেপি ছাপ্পা না থাকিলে কোনো খবর খবর নয় বাংলায়।


তবু জানিয়ে রাখা ভালো যে কস্মিনকালেও তেল বিক্রীতে মুনাফায় খামতি হয় নাই।তথযপ্রমামাদি হাতেই আছে,সবুর করিবেন.সবই মিলিবে,গ্রাফিক্স সহ,ইংরেজিতে সর্বভারতীয় জনগণের জন্য।


মোদ্দা কথা হইল,তেলের জন্য বিদেশী মুদ্রা বড্ড বেশি খরচ হইতেছে,এই তর্কেই এত্তোকাল যেমন ইচ্ছা তেমন ট্যাক্স,যেমন ইছ্ছা তেমন বাজারঃইহাই ছিল ভারতের অর্থব্যবস্থা।


ইহাই ফাইনান্সিয়াল ডেফিসিট,ইহাই রাজস্ব ঘাটতি।


ইহাই বেসরকারিকরণের মূল আধার এবং অবশ্যই উন্নয়নের হিস্সেদারির জন্য নজরদারি সাপেক্ষ আধার প্রকল্প।


ইহাই আবার মুদ্রাস্ফীতি।ইহাই মূল্যবৃদ্ধি।


সংস্কারের বাজারি লজিক অনুযায়ী,রাষ্ট্র থাকিল কি থাকিল না, জনকল্যান চুলোয় যাক,উন্নয়ণের জন্যবাজার নিয়ন্ত্রণমুক্ত করা চাই।জল জমি জঙ্গল থেকে সর্বহারা জনগণ উত্খাত করিযা বিদেশী পুঁজির অবাধ প্রবাহে সেনসেক্সের স্বাস্থ লাভই একমাত্র রাজকার্য পিপিপি মজডেল গুজরাতি প্রাচীন এবং পরিবর্তনের পর বঙ্গীয় অর্বাচীন।


পুঁজি লগ্নি হইলেই উন্নয়ণ,যুক্তি ইহাই।লগ্নির জন্য সবরকম ছাড়। ট্রাক্স মাফ।ঋণ মাফ।লাখো কোটি মাফ পুঁজির জন্য যেহেতু উন্নয়নে উতোর আসিলে দুর্ভিক্ষের দ্যাশে ফ্যান চাইতে নরকন্কালের মিছিল হইব না।


সাবসিডি নেই।শিক্ষা এক্ষুনে নলেজ ইকোনামি।ফেলো কড়ি মাখো তেল।স্কুল কলেজে যত না খরচ তার চাইতে বেশি খরচ চিউশানিতে,কোচিংএ।সবই প্রাইভেট।উচ্চমাদ্যমিক পাশ হইতে না হইতে একমাত্র প্রাক্টিক্যাল নলেজের উপযুক্ত পরেবেশ জাপানি তেল ধর্ষণ সংস্কৃতির আকাস পাস এবং দলে দলে ব্যাঙের চাতার মত পাড়ায় পাড়ায় গজানো ইন্সুচুইেটে কারিগরি ব্যবসায়িক শিক্ষা।


তবূ বেকারত্ব যাইতাছে না।সাইকেল মিলতেছে।ক্মবল মিলিতেছে,লোটা কেন দেয় না,বুঝিনা বাপু।তালে হিল্লী দিল্লী গুজরাত মুম্বাই তামিলনাডু না গিয়ে পাতন্জলি প্রতাপে হিমালয়ে ডেরা লাগসই লাজগাতে পারলেই আধ্মাত্মের তুবড়িতে রুজি রুটির সমস্যা হাযরাণির সমাপ্তি।


ল্যাপটপ দিতেছে না।হয়ত ইলেক্শানের পর দিব,আশায় আছি।


সম্মান,পুরস্কার, উত্সব,ভূষণ বিভূষণ,বারাত খয়রাত সবই জনগণের টাকায়,যেহেতু চিটফান্ড কুপোকাত।


স্বাস্থ পরিসেবা তাহাও পিপিপি।ক্যামন সে পিপপি হাড়ে হাড়ে বুঝিছেন জনগণ।


বাজারের নিয়ম অনযায়ী তেলের দাম বাড়িলে যেমন বাড়া,দাম মুল্যবৃদ্ধি অনিবার্য।কমিলে আবারও কমানোচাও অনিবার্য।


ভারতে তেল তেকে যোগাযোগ,ইলেক্টিসিটে থেকে ইনফ্রাস্ট্রাক্চার,দাযাসের জনগণের সম্পত্তি যাহাদের বাপের সম্পত্তি এবং যাহারা এই বেনিয়ারাজের বংশবদ,তাহারা তেলে খাইতেছেনও এবং তেল মাখাইতেছেনও।ইহাই মুক্তবাজারি গোরিকায়ণ।প্রতিবাদ করিলেই রাষ্ট্রদ্রোহ,হিন্দুত্ব দ্রোহ।


অতএব লগ্নি হইলেই,এফডিআই হইলেই বিপ্লব।পিপিপি বিপ্লব।


বামপন্থীরা একদা ইহাই বুঝিয়া বিপ্লবের মিয়াউঁ ছাইঢ্যা লগ্নির পোঁ ধইরা সিঙ্গুরনন্দীগ্রাম কেলাইলেন।পরিণাম ইতিহাস।পক্ক কেশ নেতৃত্ব সারি সারি জনগণের পিছনে ধাওয়া করিতেছেন কি ঘুইরা দাঁড়ানো সবচেয়ে জরুরীযাহা মিলিল না কিছুতেই,পরিবর্তনে গণন্ত্রের শ্রাদ্ধ কইরাও জনগণের সাধের স্বর্গবাস হইল,কমরেড ঘুইরা দাঁডাইলেই মিলিবে।


অথচ অর্থব্যবস্থায বাঙালির কিচ্ছুই যায় আসে না।পয়সা কম আছিল না।এক্ষুনি এটিএমে ঢুকিলেই কড়ে পাঁচশো টাকার নোট।জিরো ডাউনে যাহা যাই তাহাই মিলিবে।বাড়ি গাড়ি সাড়ি।বর বউ মিলিলে কি মিলিল না,সঙী সঙিনী শ্রেণীবদ্ধ মধুচক্র দস দগনতে বসন্তবাহার।


কার্ড থাকা চাই।বাজারে দোকানির হিসাবে চোখ বুলাইবার দরাদরি করার অভদ্রতা বাঙালি কস্মিন কালেও করিবে না।


তবু না বলিলেই নয়।তাই না বলিয়া পারিতেছি না।ভদ্রজনেরা মাফ কইরবেন।



Dalit student commits suicide at Hyderabad University

Video for Dalit student Hyderabad

indiatoday.intoday.in › Videos › India

2 days ago

A Dalit student at Hyderbad University committed suicide on Sunday by hanging himself in the hostel. The ...

| Video | Hyderabad Dalit student suicide turns political, BJP ...

Video for Dalit student Hyderabad

indiatoday.intoday.in › Videos › Watch Right Now

10 hours ago

The suicide of a Dalit student in Hyderabad has become a political issue with BJP facing flak from all quarter ...

Heat Debate Over Dalit Student Suicide In Hyderabad ...

Video for Dalit student Hyderabad▶ 44:43

https://www.youtube.com/watch?v=VYlZd4f7zP4

2 days ago - Uploaded by 10TVNewsChannel

In Today's Episode of News Morning, Watch Heated debate overDalit Student allegedly committing Suicide ...

Dalit Student's Suicide: Fresh Protests In Hyderabad And ...

Video for Dalit student Hyderabad▶ 2:04

https://www.youtube.com/watch?v=8hkoQckfHjA

10 hours ago - Uploaded by India Today

With union minister Bandaru Dattatreya booked for abetment to suicide, the central government has been forced ...

Protests continue at Hyderabad University over Dalit student ...

Video for Dalit student Hyderabad

www.thehindubusinessline.com/...hyderabad...dalit-stu...

9 hours ago

PTI Students staging a protest over the death of Rohith Vemula, a doctorate student at the Hyderabad Central ...

Hyderabad Dalit Student's Suicide Sparks Protests - YouTube

Video for Dalit student Hyderabad▶ 8:54

https://www.youtube.com/watch?v=yyRNO2URRAc

11 hours ago - Uploaded by India Today

With union minister Bandaru Dattatreya booked for abetment to suicide, the central government has been forced ...

Hyderabad Dalit Student's Suicide Note - YouTube

Video for Dalit student Hyderabad▶ 7:30

https://www.youtube.com/watch?v=z-qwAikI6_M

10 hours ago - Uploaded by Aaj Tak

With the political storm over the Dalit student's suicide inHyderabad, AajTak takes a look at the PhD scholar ...

'Not Suicide, It's Murder': Friends of Hyderabad Student Who ...

Video for Dalit student Hyderabad▶ 54:42

www.ndtv.com › video

21 hours ago

On The Buck Stops Here, we debate: who is responsible for the suicide of a Dalit boy on Hyderabad ...

Dalit student commits suicide in Hyderabad - YouTube

Video for Dalit student Hyderabad▶ 0:45

https://www.youtube.com/watch?v=c4EMnRSsuQo

1 day ago - Uploaded by Sahara Samay

Committed suicide one Dalit student Rohit from 5 students suspended from hostel of Hyderabad Central ...

Delhi: Protests Over Hyderabad Dalit Student's Suicide ...

Video for Dalit student Hyderabad▶ 5:44

https://www.youtube.com/watch?v=PKRyPtmmc1Y

1 day ago - Uploaded by Aaj Tak

Various students unions held protests across the capital against aDalit student's suicide in Hyderabad ...


Protests continue over Dalit student suicide in Hyderabad ...

Video for Dalit student Hyderabad

www.ibnlive.com/.../protests-continue-over-dalit-stude...

11 hours ago

Protests continue over suicide of Dalit PhD scholar V Rohith at Central University in Hyderabad ...

Politics Heats Up Over Hyderabad Dalit Student's Suicide ...

Video for Dalit student Hyderabad▶ 15:42

https://www.youtube.com/watch?v=kro9JsKA6fo

7 hours ago - Uploaded by India Today

With Rahul Gandhi and Arvind Kejriwal joining the debate over aDalit student's suicide in Hyderabad, the ...

Up South: Unrest In Hyderabad University Over Dalit ...

Video for Dalit student Hyderabad▶ 16:48

https://www.youtube.com/watch?v=0PTZVqdr-uA

11 hours ago - Uploaded by India Today

Various students' unions have held protests in HyderabadUniversity, demanding justice for a Dalit scholar ...

Hyderabad: Family of Dalit student stages protest, Video ...

Video for Dalit student Hyderabad

www.business-standard.com/.../hyderabad-family-of-d...

1 day ago

Hyderabad, Jan18 (ANI): Family members of a Dalit student, who committed suicide on Sunday night, staged ...

Dalit student's suicide: Rahul Gandhi visits Hyderabad ...

Video for Dalit student Hyderabad▶ 7:14

https://www.youtube.com/watch?v=0gkV8ppXo3s

8 hours ago - Uploaded by Zee News

The Dalit students of Hyderabad University are protesting against the authorities after Rohit's suicide. Delhi ...

Political Row Over Hyderabad Dalit Student's Suicide ...

Video for Dalit student Hyderabad▶ 11:32

https://www.youtube.com/watch?v=03n5XoH537Y

1 day ago - Uploaded by India Today

A case has been registered against union minister Bandaru Dattatreya, who has been accused of playing a role ...

Hyderabad Dalit Student's Suicide: Protests Against Smriti ...

Video for Dalit student Hyderabad▶ 9:56

https://www.youtube.com/watch?v=gES0WbKiCDQ

1 day ago - Uploaded by India Today

Student unions in Delhi held a protest outside HRD minister Smriti Irani's residence over the suicide of a ...

Suspended Dalit Student Commits Suicide at Hyderabad ...

Video for Dalit student Hyderabad▶ 1:27

https://www.youtube.com/watch?v=Jn04oCFmmI8

1 day ago - Uploaded by TIMES NOW

Dalit PhD student Rohith Vemula who was suspended last year was found dead in Hyderabad University ...

Hyderabad Dalit Student Suicide: Who Is Responsible For ...

Video for Dalit student Hyderabad▶ 5:35

https://www.youtube.com/watch?v=TnDkzlhglbQ

7 hours ago - Uploaded by Aaj Tak

Top political leaders including Rahul Gandhi, Arvind Kejriwal and Mayawati have mounted the pressure on BJP ...

Hyderabad Dalit Student Suicide: Bandaru Dattatreya ...

Video for Dalit student Hyderabad▶ 2:17

https://www.youtube.com/watch?v=QNKhn972rCs

1 day ago - Uploaded by Aaj Tak

A case has been registered against union minister Bandaru Dattatreya, who has been accused of playing a role ...


হায়দরাবাদ থেকে এবিপি আনন্দের খবর: হায়দরাবাদ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের মেধাবী দলিত ছাত্র রোহিত ভেমুলার আত্মহত্যার ঘটনায় আন্দোলনকারীদের পাশে দাঁড়িয়ে বন্দারু দত্তাত্রেয় এবং স্মৃতি ইরানিকে তীব্র আক্রমণ করলেন রাহুল গাঁধী।  জানালেন, সঠিক সময়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কেন্দ্রীয় মন্ত্রীরা নিরপেক্ষতা বজায় রাখেননি, নিজের প্রাণ দিয়ে যার মাশুল গুনতে হল এক তরুণকে।

এদিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত ছাত্রদের পাশে দাঁড়িয়ে কংগ্রেস সহ সভাপতি দাবি করলেন, দোষীদের শাস্তি দিতেই হবে। আত্মঘাতী তরুণ রোহিত ভেমুলার ছবি দেখিয়ে রাহুল বলেন, এই তরুণ, যিনি দেশের উন্নতির স্বপ্ন নিয়ে এখানে এসেছিলেন, এত যন্ত্রণায় পড়েছেন , যে নিজেকে শেষ করে দেওয়া ছাড়া কোনও উপায় ছিল না। রোহিত আত্মহত্যা করেছেন ঠিকই, তবে সেই পরিস্থিতি তৈরি করেছেন ভিসি, বিজেপি কেন্দ্রীয় মন্ত্রী। প্রধানমন্ত্রী ও মন্ত্রীরা প্রতিক্রিয়া দেননি। যাঁরা দায়ী, শাস্তি দিতেই হবে।

হায়দরাবাদের এই মেধাবী দলিত ছাত্রের মৃত্যুর ঘটনায় আত্মহত্যায় প্ররোচনায় দেওয়ার অভিযোগে নরেন্দ্র মোদী মন্ত্রিসভার সদস্য কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয় এবং হায়দরাবাদ কেন্দ্রীয় বিশ্ববিদ্যায়ের উপাচার্য আপ্পা রাওয়ের বিরুদ্ধে এফআইআর হয়েছে। মোদী সরকারের মন্ত্রী তথা সেকেন্দরাবাদের বিজেপি সাংসদ বন্দারু দত্তাত্রেয়র বাড়ির সামনে এদিন বিক্ষোভও দেখায় বিভিন্ন ছাত্র সংগঠনের সদস্যরা।

এক তরুণ মেধাবী ছাত্রের এভাবে চলে যাওয়াকে মেনে নিতে পারছে না ছাত্র সমাজ। হায়দরাবাদের পাশাপাশি পুণে এবং মুম্বইতেও এদিন বিক্ষোভ দেখানো হয়েছে। খোদ মোদী মন্ত্রিসভার বর্ষীয়ান সদস্যের নাম এক দলিত ছাত্রের মৃত্যুর ঘটনায় জড়িয়ে যাওয়ার পর, এখন অস্বস্তি ঢাকতে রাহুলের হায়দরাবাদ সফরে রাজনীতি খুঁজতে ব্যস্ত বিজেপি।

কেন্দ্রীয় সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী মুখতার আব্বাস নকভি বলেন, রাহুল কাটা ঘায়ে নুনের ছিটে দিচ্ছেন। দলের সাধারণ সম্পাদক পি মুরলীধর রাও জানান, এই কংগ্রেসই সারা জীবন দলিত নেতা বি আর অম্বেডকরকে খোঁটা দিয়ে এসে এখন এমন ভাব করছে যেন দলিতদের সমস্যা নিয়ে তারাই শুধু চিন্তিত। তাঁর দাবি, বিষয়টি নিয়ে রাজনীতি করতে গিয়েছেন রাহুল।

রাহুল অবশ্য হায়দরাবাদে দাঁড়িয়েই বিজেপির আক্রমণের জবাব ফিরিয়ে দিয়েছেন। বলেন, আমি কোনও রাজনীতিবিদ হিসেবে এখানে আসিনি, এসেছি যুব-প্রতিনিধি হিসেবে।  এই ছাত্রদের জন্য আমার দরজা সবসময় খোলা। যখন দরকার আমি এখানে আসতে তৈরি।  এদিন হায়দরাবাদ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আন্দোলনকারীদের সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলেন কংগ্রেস সহ সভাপতি। শোনেন মৃত রোহিতের মায়ের কথাও।


hyderabad-students-protest—19116


হায়দরাবাদ,আজকালের প্রতিবেদল: দলিত ছাত্র রোহিত ভারমুলার আত্মহত্যার প্রতিবাদে সামিল দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা। মঙ্গলবার সকালে বিক্ষোভে দেখাল মুম্বইয়ের আই আই টি, টাটা ইনস্টিটিউট অফ সোশাল সায়েন্স, পুণের ফিল্ম ইনস্টিটিউট। অচলাবস্থা জারি হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে। এরই মধ্যে পড়ুয়াদের সঙ্গে কথা বলতে হায়দরাবাদ যাচ্ছেন রাহুল গান্ধী। তাতে বি জে পি নেতা মুক্তার আব্বাস ‍নাকভির খোঁচা, কাটা ঘায়ে নুনের ছিটে দিতে যাচ্ছেন রাহুল। এই ঘটনার পর আরও একবার তুমুল সমালোচনার মুখে পড়ল স্মৃতি ইরানির দপ্তর কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। তাঁর যদিও হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করলেন।


হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের দলিত ছাত্রের আত্মহত্যা ...

bangla.irib.ir/.../81329-হায়দ্রাবাদ-বিশ্ববিদ্যালয়ের-দলিত...

1 দিন আগে - ১৮ জানুয়ারি (রেডিও তেহরান): ভারতের হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের হস্টেল থেকে বিতাড়িত হওয়ার পর এক গবেষক দলিত ছাত্র আত্মহত্যা করায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। রোহিত ভেমুলা (২৫) নামে ওইছাত্র রোববার রাতে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। এর প্রতিবাদে রাতভর মৃত ওই ছাত্রের লাশ নিয়ে অবস্থান ধর্মঘটে বসে শ্লোগান ...

দলিত ছাত্র আত্মহত্যা: কেন্দ্রের দুই মন্ত্রীকে আক্রমণ রাহুলের ...

abpananda.abplive.in/.../rahul-targets-irani-over-student-suicide-170899

৪ ঘন্টা আগে - হায়দরাবাদ: হায়দরাবাদ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের মেধাবী দলিত ছাত্র রোহিত ভেমুলার আত্মহত্যার ঘটনায় আন্দোলনকারীদের পাশে দাঁড়িয়ে বন্দারু দত্তাত্রেয় এবং স্মৃতি ইরানিকে তীব্র আক্রমণ করলেন রাহুল গাঁধী। জানালেন, সঠিক সময়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কেন্দ্রীয় মন্ত্রীরা নিরপেক্ষতা বজায় রাখেননি, ...

কৃতী দলিত ছাত্রের আত্মহত্যায় নাম জড়াল কেন্দ্রীয় মন্ত্রীর

www.anandabazar.com/.../union-minister-bandaru-dattatreya-accused-of...

রোহিত ভেমুলা. বিশ্ববিদ্যালয়ের হস্টেলে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হলেন এক দলিত ছাত্র। হায়দরাবাদ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে রবিবারের এই ঘটনায় নাম জড়িয়ে পড়ল কেন্দ্রীয় মন্ত্রী বন্দারু দত্তাত্রেয়র। অভিযোগ, তাঁরই সুপারিশে সপ্তাহ দুয়েক আগে বিশ্ববিদ্যালয়ের ওই গবেষক ছাত্রকে হস্টেল থেকে বার করে দেওয়া হয়। কেড়ে নেওয়া হয় ...

দলিত ছাত্রের মৃত্যুতে সরব কেজরীবাল, প্রতিনিধি দল পাঠাচ্ছে ...

www.anandabazar.com/.../it-s-not-suicide-it-s-murder-it-s-murder-of-de...

হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে গিয়ে এটাই শুনতে হল রাহুল গাঁধীকে। দলিত ছাত্র রোহিত ভেমুলার অস্বাভিক মৃত্যুর পর মঙ্গলবার তিনি ওই বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন। ক্যাম্পাসের বাইরে দেখা করেন রোহিতের মায়ের সঙ্গে। কিন্তু, এর পরেই আওয়াজ ওঠে 'রাজনীতি নয়'। এই দিন সন্ধ্যাতে ওই বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন দলের নেতাদের যাওয়ার কথা। তার আগে ...

ভারতে দলিত ছাত্রের আত্মহত্যায় কেন্দ্রীয় মন্ত্রীর নাম

www.dainikamadershomoy.com/2016/01/19/68932.php

২২ ঘন্টা আগে - বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হলেন এক দলিত ছাত্র। ভারতে হায়দ্রাবাদে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে গত রোববার আত্মহত্যা করেন দলিত সম্প্রদায়ের এক. ... আত্মঘাতী রোহিত ভামুলা (২৬) ওই বিশ্ববিদ্যালয়ের গবেষক ছাত্র ছিলেন। তার কাছে একটি সুইসাইড নোটও পেয়েছে পুলিশ। সেখানে রোহিত ...

দলিত ছাত্রের মৃত্যু ঘিরে বিক্ষোভ, ক্যম্পাসে রাহুল ...

www.bengali.kolkata24x7.com/no-names-but-rahul-gandhi-blames-smrit...

৫ ঘন্টা আগে - হায়দরাবাদ: হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ে দলিত ছাত্রের আত্মহত্যার ঘটনায় উত্তাল গোটা দেশ৷ এরই মাঝে বিক্ষোভরত পড়ুয়াদের সঙ্গে দেখা করতে হায়দরাবাদ গেলেন কংগ্রেসের সহসভাপতি রাহুল গান্ধী৷ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের পাশাপাশি মৃত ছাত্র রোহিত ভেমুলার পরিবারের সঙ্গেও দেখা করেন রাহুল৷. বিক্ষোভরত পড়ুয়াদের ...

দলিত ছাত্রের মৃত্যুতে সরব কেজরীবাল, প্রতিনিধি পাঠাচ্ছে তৃণমূল

m.dailyhunt.in/.../dalit-chatrer-mrityute-sarab-kejaribal-pratinidhi-pathac...

৬ ঘন্টা আগে - মঙ্গলবার সকালে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট টুইটারে কেজরীবাল লিখেছেন, পাঁচ দলিতছাত্রকে বয়কট এবং বহিষ্কার করটা সরকারের কাজ নয়। ... সময় বিজেপি প্রভাবিত ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের এক ছাত্রকে মারধরের অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয়ের অম্বেডকর ইউনিয়নের সদস্য রোহিত ও তাঁর চার সতীর্থদের বিরুদ্ধে।


Subin Dennis added 55 new photos to the album: Delhi Students Protest the Institutional Murder of Rohith Vemula — with Ashique Ali T and 9 others in New Delhi, India.

Students in Delhi protested in front of the Ministry of Human Resource Development against the institutional murder of Rohith Vemula, the Dalit student who was driven to suicide at the University of Hyderabad on Sunday, 17 January 2015. As usual, the Delhi Police under directions from the BJP government unleashed a brutal attack on the protesting students. Water cannons and lathis were the Modi government's answer to the popular anger at ye

t another Dalit student taking his life at a premier educational institution in the country. More than 150 of the protesting students were detained by the police, and taken in five buses to the Parliament Street and Mandir Marg police stations . Many suffered injuries (including fractures and joint dislocations) in the reckless police assault and had to be hospitalised.
































































sts and friends!

No comments: