Friday, October 15, 2010

Fwd: [bangla-vision] কিউইদের হারিয়ে টাইগারদের ঐতিহাসিক সিরিজ জয়



---------- Forwarded message ----------
From: Ahmed Rakib <ahmed.rakib90@gmail.com>
Date: 2010/10/15
Subject: [bangla-vision] কিউইদের হারিয়ে টাইগারদের ঐতিহাসিক সিরিজ জয়
To:


 


কিউইদের হারিয়ে টাইগারদের ঐতিহাসিক সিরিজ জয়



http://www.rtnn.net/details.php?id=28489&p=1&s=3
rtnnস্পোর্টস ডেস্ক, ১৪ অক্টোবর (আরটিএনএন ডটনেট)-- উইলিয়ামসনের সেঞ্চুরি আর নাথান ম্যাককালামের ভয় জাগানো ইনিংস সত্ত্বেও মাইক্রোম্যাক্স ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। সফরকারী নিউজিল্যান্ডকে ৯ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই পাঁচম্যাচ ওয়ানডে সিরিজ ৩-০ (৪) জিতে নিল বাংলাদেশ। নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলের বিরুদ্ধে টানা তিন ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করেছে স্বাগতিকরা। বৃষ্টির কারণে সিরিজের দ্বিতীয় ম্যাচ পরিত্যাক্ত ঘোষণা করা হয়।

বৃহস্পতিবার সকালে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ। অধিনায়ক সাকিব আল হাসানের শতরানের ওপর ভর করে ৪৮ ওভার ১ বলে সবক'টি উইকেট হারিয়ে ২৪১ রান করে স্বাগতিকরা।

২৪২ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশি বোলারদের বিরুদ্ধে লড়তে থাকে নিউজিল্যান্ড। টাইগার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে ১৫০ রানে ৬ উইকেট হারিয়ে বসে কিউইরা। কিন্তু সেঞ্চুরিয়ান উলিয়ামসন একপ্রান্ত আগলে রেখে ইলিয়ট ও নাথান ম্যাককালামকে সঙ্গী করে লড়াই চালিয়ে যান।

দলীয় ১৭২ রানের মাথায় ব্যক্তিগত ২২ রানে ইলিয়ট ফিরে গেলেও নাথান ম্যাককালাম ভয় ধরিয়ে দেন টাইগার শিবির। শেষ মুহূর্তে জয়-পরাজয় উভয়ের সম্ভবনা সৃষ্টি হয়। এক পর্যায়ে শেষ দুই ওভারে ২৪ রানের প্রয়োজন হয় কিউইদের। হাতে ছিল ৩ উইকেট। তখনো মাঠে ছিলেন উলিয়ামসন ও নাথান ম্যাককালাম।

৪৮তম ওভারে বাংলাদেশ অধিনায়ক সাকিব নিজেই বল করতে আসেন। সাকিবের ওভারের তৃতীয় বলে নাইমের সরাসরি থ্রোতে ব্যক্তিগত ৩৩ রানে রান আউটের শিকার হন ম্যাককালাম। পরের বলেই শুভর হাতে ক্যাচ দিয়ে টাফি সাজঘরে ফিরলে কিউইদের দলীয় রান দাঁড়ায় ৯ উইকেটে ২২৫।

জয়ের জন্য শেষ ওভারে ১ উইকেটে ১৬ রানের প্রয়োজন হয় কিউইদের। সেঞ্চুরিয়ান উইলিয়ামসন শফিউলের প্রথম বলেই ২ রান সংগ্রহ করেন। দ্বিতীয় বলে চার হাঁকান উইলিয়ামসন। শ্বাসরুদ্ধকর পরিস্থিতি সৃষ্টি হয় খেলায়। তৃতীয় বলে তুলে মারতে গিয়ে ডিপ মিডউইকেটে ব্যক্তিগত ১০৮ রানে রাকিবুলের হাতে ধরা পড়েন উইলিয়ামসন। আর এতে ৯ রানের জয় নিশ্চিত হয় বাংলাদেশের। উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে মাঠে টাইগার ক্রিকেটার আর গ্যালারিতে উপস্থিত দর্শকদের মাঝে।

এ জয়ের ফলে পাঁচম্যাচ ওয়ানডে সিরিজ এক ম্যাচ হারে রেখেই ৩-০ তে জিতে নেয় বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যাক্ত ঘোষণা করা হয়। এ জয়ের ফলে পূর্ণাঙ্গ সদস্যের শক্তিশালী কোনো টেস্ট খেলুড়ে দেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ জিতল বাংলাদেশ।

ব্যাটে-বলে দুর্দান্ত পারফরমেন্সের জন্য ম্যাচ সেরা হন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাট হাতে ১০৬ রানের দুর্দান্ত ইনিংসের পর বল হাতে ৫৪ রানের বিনিময়ে লাভ করেন ৩ উইকেট।

আরটিএনএন ডটনেট/এসআই/এমএম_ ১৭০৪ ঘ.

--
Ahmed Rakib
__._,_.___

--
Palash Biswas
Pl Read:
http://nandigramunited-banga.blogspot.com/

No comments: