Sunday, December 11, 2011

Fwd: [bangla-vision] ভারত প্রতিশ্রুতি ভঙ্গ করেছে(!!!/???): এরশাদ



---------- Forwarded message ----------
From: Desh Bondhu <desh_bondhu@ymail.com>
Date: 2011/12/9
Subject: [bangla-vision] ভারত প্রতিশ্রুতি ভঙ্গ করেছে(!!!/???): এরশাদ



 

ভারত প্রতিশ্রুতি ভঙ্গ করেছে:
এরশাদ


সমকাল প্রতিবেদক
টিপাইমুখ বাঁধ নিয়ে ভারতের ব্যাখ্যায় সরকার সন্তোষ প্রকাশ করলেও, ভারত ও দেশটির প্রধানমন্ত্রীর বিরুদ্ধে প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ করেছেন সরকারের শরিক জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। বৃহস্পতিবার বনানীতে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। টিপাইমুখ বাঁধের প্রতিবাদে আগামীকাল শনিবার সিলেট অভিমুখে লংমার্চ করবে জাতীয় পার্টি। 
এরশাদ বলেন, ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং বাংলাদেশ সফরে এসে আশ্বাস দিয়েছিলেন টিপাইমুখ বাঁধ প্রকল্পে এমন কিছু করা হবে না, যাতে বাংলাদেশের ক্ষতি হয়। ঢাকায় আমার সঙ্গে বৈঠকেও মনমোহন সিং একই আশ্বাস দিয়েছিলেন। আমরা মনে করি যে, আশ্বাস তিনি (মনমোহন) দিয়েছিলেন রক্ষা করেননি। 
ভারতকে বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশ আখ্যা দিয়ে এরশাদ বলেন, টিপাইমুখ বাঁধ নিয়ে ভারতের যৌথ বিনিয়োগ চুক্তি সই বন্ধুত্বকে ক্ষতিগ্রস্ত করবে। বাঁধ নির্মাণ ঠেকাতে সরকারের ভূমিকায়ও অসন্তোষ প্রকাশ করেন তিনি। টিপাইমুখে বাঁধ নির্মিত হলে বাংলাদেশের কোনো ক্ষতি হবে না, এ মর্মে একটি আন্তর্জাতিক চুক্তির আওতায় ভারতের কাছ থেকে নিশ্চয়তা আদায় করতে সরকারের কাছে দাবি জানান তিনি।
আলোচনার মাধ্যমে টিপাইমুখ বাঁধ সমস্যার সমাধান সম্ভব বলে মনে করেন এরশাদ। অন্যথায় বাংলাদেশের আন্তর্জাতিক আদালতে যাওয়া উচিত বলে মনে করেন তিনি। এখনই তার প্রয়োজন আছে কি-না? এমন এক প্রশ্নের জবাবে এরশাদ বলেন, ভারতের সঙ্গে আমাদের খুবই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। তাই আলোচনার মাধ্যমে সমাধানের উদ্যোগ নিতে হবে। যদি এতে সমাধান না হয়, তাহলে আন্তর্জাতিক আদালতে যাব। সমুদ্রসীমার নিস্পত্তির জন্য আমরা আলোচনা চালিয়েছি; কিন্তু আলোচনার বিষয়টি সুরাহা না হওয়ায় আমরা আন্তর্জাতিক আদালতে গিয়েছি।
টিপাইমুখে বাঁধ নিয়ে বাংলাদেশ-ভারত দু'দেশের যৌথ সমীক্ষা করার দাবি জানান এরশাদ। তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আগে যৌথ সমীক্ষা করতে হবে। এর প্রতিবেদন জনসমক্ষে প্রকাশ করতে হবে। যদি এতে ক্ষতিকারক কিছু না থাকে, তবেই দুই দেশের সম্মতিতে বাঁধ হতে পারে।
অন্যান্য অভিন্ন নদীতে বাঁধ দিতে হলেও ভারতের কাছ থেকে একতরফা পানি প্রত্যাহার না করার চুক্তি দাবি করেন এরশাদ। বাংলাদেশ-ভারতের অভিন্ন নদীতে বাঁধ দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হলে তার ন্যায্য হিস্যাও দাবি করেন তিনি।
টিপাইমুখে বাঁধ হলে সিলেটের হাওরাঞ্চল উত্তরবঙ্গের মতো মরুভূমিতে পরিণত হবে বলে আশঙ্কা প্রকাশ করেন এরশাদ। তিনি বলেন, হাওরাঞ্চলের তিন কোটি মানুষের জীবন-জীবিকা হুমকির মুখে পড়বে। বাংলাদেশের ক্ষতি হয় এমন কোনো বাঁধ জাতীয় পার্টি সমর্থন করবে না বলে জানান তিনি।
টিপাইমুখ অভিমুখে জাতীয় পার্টির লংমার্চ আগামী শনিবার সকাল ৭টায় বনানী থেকে শুরু হবে। এতে এরশাদ নেতৃত্ব দেবেন। শনিবার বিকেলে সিলেট আলিয়া মাদ্রাসা ময়দানে বাঁধবিরোধী জনসভা করবে দলটি। রোববার ভারতের সীমান্তবর্তী সিলেটের জকিগঞ্জ অভিমুখে লংমার্চ হবে। জকিগঞ্জে দ্বিতীয় জনসভা অনুষ্ঠিত হবে। লংমার্চ সফল করতে ব্যাপক প্রচার ও প্রস্তুতি চালাচ্ছে জাতীয় পার্টি। লংমার্চে দুই হাজার গাড়ি অংশ নেবে বলে দলটির সূত্র জানিয়েছে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য বাণিজ্যমন্ত্রী জিএম কাদের, মহাসচিব রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন বাবলু, গোলাম হাবিব দুলাল, ড. টিআই ফজলে রাবি্ব, এমএন হান্নান প্রমুখ।


Desh-Bondhu,
'Desher Kotha Bolay'

__._,_.___
Recent Activity:
Related links :
www.afterdowningstreet.org/bangladesh ;
www.mytown.ca/banglavision

              
.

__,_._,___



--
Palash Biswas
Pl Read:
http://nandigramunited-banga.blogspot.com/

No comments: