Sunday, December 11, 2011

সাতসকাল

সাতসকাল

শঙ্কর ঘোষাল৩রা, ডিসেম্বর ২০১১
সহসা মনে হতেই পারে, আমার মনের পর্দায় লুকানো স্মৃতির সাথে মিলছে না এই চিত্র। হেমন্তের মিঠে শীতে সোনালি ধান ওড়নার মতো দুলতে দেখেছি। নতুন ফসলের ডাকে যে উন্মাদনা, অঘ্রাণে ঘরে ঘরে নবান্নের প্রস্তুতি, সন্ধ্যায় বারোয়ারি তলায় অ্যা মেচার যাত্রা? কোথায় সেই গাঁয়ের বধূর হাতে আঁকা ঘন ছায়া আঙিনাতে আলপনা? উৎসবের তার যেন ছিঁড়ে গেছে। সেখানে শুধুই আজ বিষণ্ণতা! নতুন ফসলের আগমনী বার্তা যেন কৃষককে ভাবিয়ে তুলেছে।...

>>>

জলধর মল্লিক২৬শে, নভেম্বর ২০১১
অসম্ভব! অবিশ্বাস্য তো বটেই! অথচ যে ঘটনার কথা শুনলে অসম্ভব বলে মনে হয় কিংবা অবিশ্বাস্য বলে বোধ হয়, সেটাই সম্ভব করে তোলা হলো, বিশ্বাস করতে বাধ্য করা হলো স্রেফ সাহস, একাগ্রতা আর সব রকমের বাধা-বিপত্তিকে ডিঙিয়ে যাবার সুদৃঢ় সঙ্কল্পের জোরে। শিক্ষার আঙিনায় একটা নয়, দুটো নয়, এমনকি কি তিনটেও নয়, বরং বলা ভালো চার-চারটে ভারতীয় রেকর্ড গড়ার জোরে এই অসম্ভবের বেড়াটা...

>>>

দীপ চ্যাটার্জি১৯শে, নভেম্বর ২০১১
একটু পিছনে তাকানো, ফিরে দেখা। তবুও সেইসব গানের দোলায় আজও আলোড়িত হয় বাঙালী মন। বার বার শুনেও যেন আশ মেটে না। বাংলা ছবিতে প্রা‌য় ৭৫বছর আগে চালু হয় প্লে-ব্যাক প্রথা। ১৯৩৫সালে নীতিন বসুর 'ভাগ্যচক্র' ছবিটি দিয়ে প্লে-ব্যাক প্রথার সূত্রপাত। এর আগে বাংলা ছবিতে অভিনেতা-অভিনেত্রীরাই গান গাইতেন।....

>>>

অশোক দাস১২ই, নভেম্বর ২০১১
১৯৫২সালের এক শীতের অপরাহ্ণে যখন আমাদের স্কুলের ছুটির সময় হয়েছে, তখন ক্লাস রুমের জানালা দিয়ে বাসস্ট্যান্ডের দিকে তাকিয়ে দেখি, একটি পুরনো অস্টিন গাড়ির মাথায় দু'দিকে দুটো চোঙা লাগিয়ে মাইকে কে যেন বলছেন, কৃষক মজদুর প্রজা পার্টির প্রার্থী দেবেন সেনকে 'কুঁড়েঘর' মার্কা বাক্সে ভোট দিয়ে কংগ্রেসকে পরাস্ত করুন। সবে নতুন ক্লাসে উঠেছি, সরস্বতী পুজো এসে গেল বলে।...

>>>

রাহুল মজুমদার৫ই, নভেম্বর ২০১১
এক নতুন পরিস্থিতির মুখে বাংলার কমিউনিস্ট আন্দোলন, বামপন্থা। বেনজির আক্রমণের মুখে দাঁড়িয়ে। আক্রমণ শারীরিক। বহু বামপন্থী কর্মীকে, দরদীকে শহীদের মৃত্যুবরণ করতে হয়েছে বামপন্থায়, কমিউনিজমে অটুট আস্থা রাখার মূল্য দিতেই। আক্রমণের ক্ষত এখনও হাজার হাজার বামপন্থী কর্মী, কমিউনিস্ট মতাদর্শে বিশ্বাসী কর্মী-সমর্থকের শরীরে। আক্রমণের ক্ষত এখন লক্ষ লক্ষ মননেও।...

>>>

সত্যেন সরদার৩০শে, অক্টোবর ২০১১
ঘুরতে যাওয়ার আগে প্রাকৃতিক বিপর্যয়। ঘুরে আসার পর আর এক বিপর্যয়। দুই বিপর্যয়ের শিকার সেই পাহাড়ী মানুষ। রাজ্য ভাগের আন্দোলনও পাহাড়ের ঢালে তৈরি করেছে ধ্বংসচিহ্ন। এত ধ্বংসের মাঝেও সৌন্দর্যের হাতছানি। সঙ্গে অকৃত্রিম আন্তরিকতা। সেই পাহাড় ঘুরে এসেই লিখেছেন সত্যেন সরদার।

>>>

চন্দন দাস ২২শে, অক্টোবর ২০১১
কুর্চিবনীর রাজেন সেনাপতি ছিলেন জমি বাঁচাও কমিটির পাণ্ডা। কুর্চিবনী নিমাইনগরে। নিমাইনগর নয়াগ্রামে। নয়াগ্রামের ওপারে কেশিয়াড়ি। মাঝে সুবর্ণরেখা। সেতু হওয়ার কথা ছিল নদীর উপর। সেতুর সঙ্গে হওয়ার কথা ছিল ব্যারেজ। টাকার সহায়তা মিলতো কেন্দ্রীয় সরকারের কাছ থেকে। ফলে সেচের জমি বাড়তো। আবার যোগাযোগও মসৃণ হতো। সুবর্ণরেখার উপর একটি সেতু আছে, সিদো-কানহু-বীরসা সেতু। আর একটির দরকার ছিল।...

>>>

অলক বিশ্বাস১৫ই, অক্টোবর ২০১১
প্রেমের অনুভবে কবিতার সৌরভ। নীলাকাশের গায়ে নক্ষত্ররা কথা বলে। পঙ্‌ক্তিতে পঙ্‌ক্তিতে হৃদয়ের প্লাবন। রাত গাঢ হলে কবি খোঁজেন অন্ধকার। অন্ধকারের সৌন্দর্য। রঙ ও রস। তিনি ইমেজবাদী নন। কৌশলে কোনদিন কবিতাকে রূপ দেননি। হৃদয়ের আকুতিতে এঁকেছেন কবিতার চোঁখ। সুনিপুণ অবয়ব। সার্থক শিল্পী আমাদের। নিসর্গ ও প্রেম হাত ধরাধরি করে হেঁটেছে কফিহাউস থেকে ঠাকুরনগরের মেঠো আলপথে। তারপর তৃপ্তির অবগাহন শিমূলতলায়। ভালোবাসার রঙ উজ্জ্বল হয়ে উঠেছে জীবনের সত্যে কখনো বা উপমায়।...

>>>

অমলেন্দু দে৮ই, অক্টোবর ২০১১
ভারতের জাতীয় কংগ্রেসের ইতিহাস আছে। কিন্তু সশস্ত্র সংগ্রামে বিশ্বাসী বিপ্লবীদের কোনো ধারাবাহিক ইতিহাস নেই। তাই নবভারত গঠনে এই ধারাটির অবদান অনেকের কাছেই সুস্পষ্ট নয়। অথচ বিপ্লবী আন্দোলনের সঙ্ঘবদ্ধ প্রয়াস শুরু হয়েছিল জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার নয় বছর আগে। ১৮৭৬খ্রীষ্টাব্দে মহারাষ্ট্রে তার সূত্রপাত। তারপর মহারাষ্ট্রের সংলগ্ন অঞ্চলে, বাংলায় ও পাঞ্জাবে বিপ্লবী আন্দোলন সংগঠিত রূপ পায়। অবশ্য বাংলায় মহাবিদ্রোহের পরেই বৈপ্লবিক চিন্তার উন্মেষ ঘটে।...

>>>

সুরেন মুখোপাধ্যায়১লা, অক্টোবর ২০১১
'কোথায় হারিয়ে গেল সোনালী বিকেলগুলো সেই, আজ আর নেই' — শুধু কফি হাউসের আড্ডা নয়, শারদ উৎসবের অন্যতম শরিক বাংলা গানের কথা স্মরণ করলেই এই পংক্তি যেন বারবার ফিরে ফিরে আসে। বাংলা গানের ইতিহাসে সবচেয়ে বেশি পালাবদল ঘটেছে বিশ শতকে। রবীন্দ্র-নজরুলসহ পঞ্চকবির স্রোত পেরিয়ে আধুনিক গানের স্বর্ণযুগ থেকে তার ক্ষয় এবং নতুন করে ফিরে তাকাবার সঙ্কেতও এসেছে এই সময়ে।...

>>>

পৃষ্ঠা :   1 | 2 | 3 | 4 | 5 |


No comments: