Wednesday, November 2, 2011

Fwd: [Occupy Kolkata] দুই তান্ত্রিক গুরুর গপ্পো



---------- Forwarded message ----------
From: Guruchandali Kolikaal <notification+kr4marbae4mn@facebookmail.com>
Date: 2011/11/1
Subject: [Occupy Kolkata] দুই তান্ত্রিক গুরুর গপ্পো
To: Occupy Kolkata <occupykolkata@groups.facebook.com>


Guruchandali Kolikaal posted in Occupy Kolkata.
দুই তান্ত্রিক গুরুর গপ্পো অর্পিতা ব্যানার্জী...
Guruchandali Kolikaal 7:31pm Nov 1
দুই তান্ত্রিক গুরুর গপ্পো
অর্পিতা ব্যানার্জী
http://www.guruchandali.com/?portletId=20&porletPage=1&pid=wpgc%3A%2F%2F%2F2011%2F05%2F23%2F1306165680000.html

এই পৃথিবীতে দুই তান্ত্রিক গুরু আছে। তাদের নাম হল ধনা আর গণা। তারা তন্ত্রবিদ্যায় খুব পারদর্শী। কী বলছেন? কেমন তাদের তন্ত্রবিদ্যা? বলব, বলব। বলব বলেই তো গপ্পো ফেঁদে বসেছি। কিন্তু তাদের বিদ্যার পরিচয় দেবার আগে তাদের নিজেদের পরিচয়টা আরেকটু খোলসা করে জেনে নিলে বেশ হয়। লোকে বলে ধনা আর গণা হল পৃথিবীর শ্রেষ্ঠ দুই তান্ত্রিক। তবে তাদের মধ্যে কে কার থেকে বড় তান্ত্রিক তা নিয়ে বেশ তর্ক আছে। এটুকু বলে নিই যে বয়সে গণা ধনার থেকে অনেকটাই বড়।

গণার বাবা-কাকারাও কিন্তু তান্ত্রিক ছিল, তারা নানা দেশে তাদের বিদ্যার চর্চা করত, যেমন এথেন্স, স্পার্টা, মেসোপটেমিয়া, ভারত (মানে আজকের ভারত যে ভূগোলে সেইখানে) ইত্যাদি প্রভৃতি। গণা তার গুরুজনদের বিদ্যাকে আরো প্রসারিত করে তাদের মুখোজ্জ্বল করেছে। এখন গণা আজ ইউরোপ তো কাল আমেরিকা তো পরশু ভারত, থুড়ি ইন্ডিয়া করে বেড়ায়। গণার এখন খুব ডিমান্ড। পৃথিবীর সব দেশই গণাকে চায়।

সেদিক থেকে দেখতে গেলে ধনা খুব সেলফ-মেড। যদিও ধনার বাবাও তান্ত্রিক ছিল, তবে তার নাম ছিল বণিক। ধনা তো তার বণিকতান্ত্রিক বাবার শেখানো বিদ্যাকে স্বীকারই করেনি, বরং একটা নিজস্ব তন্ত্রবিদ্যার ঘরাণা তৈরি করেছে। ধনা কিন্তু গণার মত অমন হুট করে ফেমাস হতে পারেনি। অনেক দেশই ধনাকে প্রথমে দূর দূর করে তাড়িয়ে দিয়েছিল। তারপর ধনা এক অসাধারণ বুদ্ধি বের করলো, যার ফলে ধীরে ধীরে, এই ধরুন গত শতকের আশির দশক থেকে ধনারও প্রতিপত্তি বাড়তে লেগেছে। বুদ্ধিটা হল এই, ধনা এক বহুজাতিক, মানে যাকে আমরা বাংলায় মাল্টিন্যাশানাল বলি, তেমনি এক এজেন্সি খুলে বসল। আর যারা বা যেসব দেশগুলো ধনাকে তাদের গুরু মেনেছে, তারা ধনার হয়ে এজেন্টের কাজ শুরু করল। ভাববেন না যে তারা ধনাকে খুব কৃপা করেছে, উলটে ধনাকেই তাদের মোটা টাকা মাইনে, গাড়ি, বাড়ি, ব্যাঙ্ক ব্যালেন্স এইসব দিতে হয়। এইসব এজেন্টরা যখন দেখল যে ধনা নামের এই তান্ত্রিক গুরু তাদের আর তাদের পরিবার, ছেলে-পুলেদের চীজে-ওয়াইনে রাখার জিম্মা নিয়েছে, তখন তারাও গুরুদক্ষিণা দিতে লাগল। দায়িত্ব সহকারে ধনা তান্ত্রিকের মাহাত্ম্য দেশে দেশে প্রচার করতে লাগল আর ভারি সফলও হল। দেখতে দেখতে ধনা গুরুর বেশ একটা আন্তর্জাতিক খ্যাতি হল।

হ্যঁ¡ কি যেন জানতে চাইছিলেন শুরুতেই? তাদের তন্ত্রবিদ্যার কথা? বলুন দেখি এমন দুই ভুবন(ডাঙ্গা)-বিখ্যাত তান্ত্রিক গুরুর পরিচয় পেয়ে তাদের বিদ্যা নিয়ে জানার ইচ্ছে আরো বেড়ে গেল না? হবেই তো। এইটাই তো তন্ত্রবিদ্যার মাহাত্ম্য, আপনি বিশ্বাস করুন আর নাই করুন, তাদের প্রতি আকর্ষণটা কিন্তু মনে মনে অস্বীকার করতে পারবেন না। এইবারে তাহলে তাদের বিদ্যার কথা বলি? তার সাথে এদের দুজনের মধ্যের অম্ল-মধুর সম্পর্কটার কথাও বলে নেবো, হ্যঁ¡? ......
Guruchandali -- Bangla eZine Magazine WebZine and something else...
www.guruchandali.com
bengali bangla magazine -covering books & culture, film, painting, entertainment, books, culture of...

View Post on Facebook · Edit Email Settings · Reply to this email to add a comment.



--
Palash Biswas
Pl Read:
http://nandigramunited-banga.blogspot.com/

No comments: